What Is Nutritious Food? 2021-পুষ্টিকর খাবার কী?

0
91

আজ আমাদের বিষয়, (What Is Nutritious Food?) পুষ্টিকর খাবার কী? এ সম্পর্কে সবচেয়ে গুরুত্বপূর্ণ (most important) পয়েন্ট জানতে হবে।

একটি ভাল এবং ভারসাম্যযুক্ত পুষ্টি, আমাদের জন্য খুব উপকারী।

দেখুন, আমরা যেভাবে দেখি, অনুভব করি এবং সম্পাদন করি, সামগ্রিকভাবে (Overall) আমাদের ভাল প্রয়োজনিও পুষ্টি ছাড়া সম্ভব নয়।

এজন্য আমাদের অবশ্যই জীবনকে পুষ্টি যুক্ত করতে হবে, আমরা সঠিকভাবে বুঝতে পারি, আমাদের জীবনযাত্রায় পুষ্টিকর খাবারের কি প্রয়োজন।

আরো আমরা বুঝতে চেষ্টা করবো, পুষ্টিকর খাবারে (Nutritious Food) আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ (most important) ভূমিকা কি?

সম্ভবত এটি আগে বিশেষ উপায়ে, এর গুরুত্ব ছিল না।

আপনি বা আমরা পরিষ্কারভাবে জানি, যে যে খাবার আমরা খাচ্ছি, সমস্ত খাবার শক্তি সম্পন্ন করে না।

যার কারণে আমাদের শরীরে সম্পূর্ণ পুষ্টি হচ্ছে না, যার জন্য আমাদের স্বাস্থ্যকে প্রভাবিত করছে।

যার ফলে (What Is Nutritious Food?) পুষ্টিকর খাবার কী? জানতে হবে, একটি ভাল পুষ্টি মানে একটি খাদ্য, যা প্রয়োজনীয় বজায় রাখতে পারে।

তারপর (After that) আমাদের শরীরে শক্তি ভারসাম্য বজায় রাখে, যদি আমাদের দেহের ডোজ না থাকে তাহলে, শক্তি সম্পাদন করতে পারে না।

পুষ্টিকর খাবারে ক্যালোরির ভূমিকা (The role of calories in nutritious food)

ক্যালোরি জাতীয় আমরা কেমন খাদ্য খেয়ে থাকি?

উদাহরণ সরূপ, (For example) মনে করুন আমরা ২০০০ ক্যালোরি খাই , এর ভিতোর মাত্র ১০০০ ক্যালোরি আমাদের খরচা হচ্ছে।

যার পরিণাম সরূপ ১০০০ ক্যালোরি আমাদের শরীরে থেকে যাচ্ছে, যেটি চর্বিতে (FAT) পরিণত হতে পারে,

শেষ পরিণাম আমাদের শরীরের ওজন (Body Weight) বেড়ে যায়।

তেমনি যদি আমরা কম ক্যালোরি খাই এবং অধিক মাত্রায় খরচ করি, তাতে শরীরের ওজন কমহয়ে যায়।

অতএব (Therefore) পুষ্টিকর (Nutritious Food ) আহারে একটি বড়ো ভূমিকা নিভায়, আর এটি শক্তির নিরপেক্ষ ভারসাম্য বজায় রাখে।

আমাদের খাদ্য তালিকায় এমন কিছু যুক্ত (Added) করা উচিত, যা আমাদের শরীরের প্রয়োজনীয় সমস্ত ক্যালোরি সরবরাহ করে,

এবং একই সাথে সেটা খরচা ও হয়ে যায়। ফলসরূপ আমরা উচিত পোষক তত্ব (Nourishing) গ্রহণ করে শরীরের সন্তুলন বজায় রাখতে পারি।

সবমিলে একটি সুস্থ জীবন এবং একটি ভাল সামগ্রিক (Overall) স্বাস্থ্য পাই।

পুষ্টিকর ঘনত্বের অর্থ (Meaning of Nutrient Concentration)

পুষ্টিকর ঘনত্বের অর্থ খাদ্যের একটি অংশে কত এবং কী ধরণের পুষ্টি রয়েছে?

নিশ্চয়ই (Certainly) আমাদের পুষ্টির ঘনত্বের (Nutrient Concentration) সন্ধান করা উচিত।

তা জানতে, ভাল এবং সর্বোত্তম স্বাস্থকরের (healthful) জন্য দেখুন (Nutritious Food) পুষ্টি আমাদের শরীরে কত বড় ভূমিকা পালন করছে।

এটি অত্যন্ত প্রয়োজনীয় এবং সহায়ক, যা আমাদের সম্পূর্ণ ও সর্বোত্তম স্বাস্থ্য সরবরাহ করতে পারে,

এছাড়াও (in addition) আমরা আমাদের দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলি স্বাস্থ্য এবং ফিটনেসের (Fitness) সাথে সম্পর্কিত (Related) করতে পারি।

যদি আমরা পুষ্টি সম্পর্কে আরও বেশি কথা বলি, (Talk more) যা কিছু লোক সাধারণত এড়িয়ে যায়,

পুষ্টি (Nutritious Food) শরীরের রচনাগুলিকে (Essays) ফোকাস (Focus) দেয়, যেমন, যারা প্রচুর পরিশ্রম করে এবং যে কারণে তারা আহত হয়,

তাদের দেহের ওজন হ্রাস (Weight Loss) পায়। এই কারণেই সবচেয়ে গুরুত্বপূর্ণ (most important) যে আমরা কী খাচ্ছি?

আমরা কীভাবে খাচ্ছি আর আমরা কত খাচ্ছি? আমরা কি সময় খাচ্ছি আমাদের এই বিষয়গুলির প্রতিও মনোযোগ দেওয়া উচিত।

একটি ভাল এবং অনুকূল স্বাস্থ্য অর্জনের জন্য আমাদের দেহে কিছু সীমাবদ্ধ (Limited) কারণ রয়েছে।

এবং পুষ্টির (Nutritious Food) ঘনত্ব গ্রহণের মাধ্যমে আমরা এগুলি কাটিয়ে উঠতে পারি।

কিছু গুরুত্ব পূর্ণ বিষয় (Some Important Points)

মূলত, আমরা যদি সঠিক পুষ্টি (Nutritious Food) খাই-তবে তার থেকে ভাল ফলাফল আমাদের ডায়েটে অন্তর্ভুক্ত হয়।

Some কিছু লোক খুব দ্রুত ওজন হ্রাস করে Some কিছু লোক খুব ধীরে ধীরে শরীরের ওজন হ্রাস করে,

Some কিছু লোক খুব দ্রুত শরীরের ওজন বাড়ায়।

কিছু লোক খুব তাড়াতাড়ি ভালো মাংসপেশি তৈরী করে, কিন্তু (But) কিছু লোক করতে পারেনা।

অতএব (Therefore) এটি নির্ভর করে একটি জেনেটিক ফ্যাক্টরের উপর।

তবে আমরা যদি আমাদের খাবারে ভাল পুষ্টি (Nutritious Food) যোগ করি,তাতে আমরা একটি ভাল স্বাস্থ্যও পেতে পারি।

দ্বিতীয় কারণটি হচ্ছে ব্যায়াম, কিন্তু (But) জীবনযাত্রাকে সচল রাখতে এবং ভাল সম্পাদনের জন্য ব্যায়াম করা খুব দরকার,

এই ক্ষেত্রে (For instance) অনুশীলনের সঠিক উপায়টি আমাদের অবশ্যই জানতে হবে, অন্য দিকে (on the other hand) অনুশীলন কোনটি,

এবং কতটা তীব্রতা, আর কতক্ষণ তার সময়কাল।

তৃতীয় বিষয়টি আমাদের মনের সেট (Set), আমরা যা কিছু করতে চাই, তার একটি চিন্তা বা ধারণা থাকতে হবে।

যাহোক (However) অবশ্যই ইতিবাচক চিন্তাভাবনা এবং কাজের সঠিক দৈনিক পরিকল্পনা রাখতে হবে।

আমরা আমাদের লক্ষ্য অর্জন করতে পারি, good সুস্বাস্থ্যের পরবর্তী পয়েন্টটি ফিজিওলজি এটি একটি খুব ভাল ভূমিকা পালন করে,

সর্বোপরি (Above all) আমাদের সম্মতির স্তরের বিষয়গুলি দেখি, যে আমাদের বিপাকীয় সমস্যা বা ফাংশনগুলি সঠিকভাবে কাজ করছে।

আমাদের আস্তে আস্তে খাবার খাওয়া উচিত, এবং সঠিকভাবে চিবানো উচিত, যাতে এটি হজম হয়।

অতএব (Therefore) যে খাবারটি খাই তার থেকে আমরা পুরোপুরি উপকার পেতে পারি।

তাই (So) সমস্ত বিষয়গুলি জেনে দয়া করে এটিকে মনে রাখবেন, সর্বদা আপনি কী খাচ্ছেন তা দেখুন, পুষ্টির Nutritious Food মানগুলি মনে রাখুন।

How to reduce fat from belly 2021 -কিভাবে পেট থেকে চর্বি কমাবেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here